1. sm.bright420@gmail.com : Asok Halder : Asok Halder
  2. paulsazal16@gmail.com : Sazal Paul : Sazal Paul
  3. rnshakil.cnc@gmail.com : Shafiul Shakil : Shafiul Shakil
  4. sm.bright22@gmail.com : Sujit Mandal : Sujit Mandal
  5. takiakhan109@gmail.com : Takia BSMMU : Takia BSMMU
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:০১ অপরাহ্ন

সাধারণ ফ্লু এর সাথে মিলিয়ে নিন করোনার মিল-অমিল

  • আপলোডের সময়ঃ মঙ্গলবার, ২ জুন, ২০২০
  • ৩২৫ বার দেখা হয়েছে।
বন্ধুদের সাথে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  

ঠান্ডা লাগা, সর্দি-কাশি, জ্বর, শ্বাসকষ্ট, মাথা যন্ত্রণা- সাধারণ সময়ে এসব উপসর্গকে ভাইরাল ফ্লু মনে হলেও করোনাভাইরাস আতঙ্কের কারণে অনেকেই এখন ভয় পাচ্ছেন। এই সব উপসর্গ দেখা দিলেই করোনাভাইরাস (কোভিড-১৯) থাবা বসাল কি না নিয়ে তা নিয়ে শুরু হচ্ছে নতুন চিন্তা।

কিভাবে বুঝবেন কোনটা করোনা, ফ্লু, ঠান্ডা লাগা আর কোনটি অ্যালার্জিজনিত সমস্যা? এর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কিছু নির্দেশিকা রয়েছে। লক্ষণ দেখে বুঝে নিতে পারবেন আপনি করোনায় আক্রান্ত নাকি সাধারণ ফ্লুজাতিয় কোনো রোগে আক্রান্ত।আপনি যদি করোনায় আক্রান্ত হয়ে থাকেন তাহলে আপনার বেশ কয়েটি লক্ষণ দেখা দিতে পারে। এর মধ্যে জ্বর, কাশি ও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে। এসব লক্ষণের পাশাপাশি মাঝে মধ্যে শরীরব্যথা, মাথাব্যথা, ক্লন্তিবোধ ও গলাব্যথা হতে পারে। তবে হালকা ডায়েরিয়া হতে পারে। কোনো কোনো সময় নাক দিয়ে পানিও পড়তে পারে। তবে খুব কম। কিন্তু কখনো চোখ দিয়ে পানি পড়ে না।

কাশি, জ্বর, শরীরব্যথা, মাথাব্যথা ও ক্লন্তিবোধ হলেই করোনার চিন্তা করবেন না। কারণ এগুলো হলো সাধারণ ফ্লুর লক্ষণ। তবে এসব লক্ষণের পাশাপাশি মাঝে মধ্যে ডায়েরিয়া, গলাব্যথা ও নাক দিয়ে পানি পড়তে পারে। হাঁচি, চোখ দিয়ে পানি পড়া ও শ্বাসকষ্ট হয় না।

হঠাৎ করেই ঠান্ডা বা বেশি গরম পড়লে ঠান্ডাজনিত রোগ হতে পারে। এসময় হালকা কাশি হতে পারে। সেই সঙ্গে শরীরব্যথা, গলাব্যথা, নাক দিয়ে পানি পড়া ও হাঁচি আসতে পারে। সাথে হালকা জ্বরও আসতে পারে। তবে খুব কম। কিন্তু ডায়েরিয়া, শ্বাসকষ্ট ও চোখ দিয়ে পানি পড়ে না।

অ্যালার্জি হলেও বেশ কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে। তাদের মধ্যে সবচেয়ে বেশি যেটা হয় সেটা হলো নাক দিয়ে পানি পড়া, হাঁচি ও চোখ দিয়ে পানি পড়া। এর সঙ্গে প্রায়ই কাশি, জ্বর, শ্বাসকষ্ট, মাথাব্যথা হতে পারে এবং ক্লান্তিও লাগতে পারে। তবে শরীরব্যথা, গলাব্যথা, ডায়েরিয়া হয় না।

সৌজন্যেঃবিডি প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত। বিডিনার্সিংনিউজ.কম
কারিগরি সহায়তায়- সুজিৎ মন্ডল