1. sm.bright420@gmail.com : Asok Halder : Asok Halder
  2. paulsazal16@gmail.com : Sazal Paul : Sazal Paul
  3. rnshakil.cnc@gmail.com : Shafiul Shakil : Shafiul Shakil
  4. sm.bright22@gmail.com : Sujit Mandal : Sujit Mandal
  5. takiakhan109@gmail.com : Takia BSMMU : Takia BSMMU
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৯ পূর্বাহ্ন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্লাস হবে অনলাইনে

  • আপলোডের সময়ঃ শুক্রবার, ১ মে, ২০২০
  • ৩৭৭ বার দেখা হয়েছে।
বন্ধুদের সাথে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সব ক্লাস কার্যক্রম চলবে অনলাইনে। কিন্তু, পরীক্ষা নেওয়া হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশিত নীতিমালা অনুযায়ী।

এই সিমেস্টার থেকেই যেন দেশের সব বিশ্ববিদ্যালয়কে অনলাইন ক্লাসের আওতায় আনা যায়, সে জন্য ইউজিসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন উপাচার্য ও বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতিসহ সংশ্লিষ্টরা অনলাইনে আলোচনা সভায় অংশ নেন। সেখানেই এই সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে ইউজিসির ভারপ্রাপ্ত সচিব ফেরদৌস জামান বলেন, সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাতে হবে। অনেকেই নামমাত্র অনলাইন ক্লাস শুরু করেছে।

মঞ্জুরি কমিশন সূত্র জানায়, সরকারি-বেসরকারি মিলিয়ে দেশের মোট ১৫১টি বিশ্ববিদ্যালয় আছে। এর মধ্যে ৬৩টি বিশ্ববিদ্যালয় অনলাইন কার্যক্রমের আওতায় এসেছে। এর মধ্যে দুতিনটি ছাড়া সবই বেসরকারি বিশ্ববিদ্যালয়।

ফেরদৌস জামান আরও বলেন, চলমান সিমেস্টার থেকে অনলাইনে ক্লাস নিতে বলা হয়েছে। তবে পরীক্ষা হবে ইউজিসির নির্দেশনা অনুযায়ী। এ বিষয়ে শিগগির একটি নির্দেশনা তৈরি করবে ইউজিসি।

সভায় আরও সিদ্ধান্ত হয়, এই সংকটকালে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো টিউশন ফি কিংবা অন্য কোনো ফি নিতে শিক্ষার্থী ও অভিভাবকদের চাপ দিতে পারবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো কোনো শিক্ষক কিংবা কর্মচারীকে ছাঁটাই করতে পারবে না। তাদের নিয়মিত বেতন পরিশোধ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত। বিডিনার্সিংনিউজ.কম
কারিগরি সহায়তায়- সুজিৎ মন্ডল