1. sm.bright420@gmail.com : Asok Halder : Asok Halder
  2. paulsazal16@gmail.com : Sazal Paul : Sazal Paul
  3. rnshakil.cnc@gmail.com : Shafiul Shakil : Shafiul Shakil
  4. sm.bright22@gmail.com : Sujit Mandal : Sujit Mandal
  5. takiakhan109@gmail.com : Takia BSMMU : Takia BSMMU
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৪ পূর্বাহ্ন

বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিলের সামনে ডিপ্লোমা ডাক্তারদের অবস্থান কর্মসূচী

  • আপলোডের সময়ঃ রবিবার, ৮ মার্চ, ২০২০
  • ৭৮৬ বার দেখা হয়েছে।
বন্ধুদের সাথে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  


বিএম&ডিসি’র বেআইনি ও বিমাতাসুলভ আচরণের প্রতিক্রিয়া হিসেবে ৪ দফা দাবি নিয়ে বিএম&ডিসি ভবনের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি  পালন করছে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন ।
দাবি সমূহ…
১।BM&DC আইন ২০১০ অনুযায়ী MBBS ডিগ্রীধারীর মত DMF ডিগ্রীধারীদের তালিকা এক্ষুনি ওয়েব সাইটে প্রকাশ করতে হবে।
২।DMF ডিগ্রীধারীদের জন্য ড্রাগ লিষ্ট যুগোপযোগী করণ ও এর সংখ্যা বৃদ্ধি।
৩।BM&DC আইন ২০১০-এর ২৯ ধারা সংশোধন পূর্বক আগের মতো BM&DC-এর রেজিস্ট্রেশন প্রাপ্ত সকলকে স্বীকৃত ডাক্তার হিসাবে জাতীয় সংসদের জন্যে প্রস্তাব পেশ করতে হবে।
৪।BM&DC-এর সভাপতির মহামান্য আদালত অবমাননামূলক বক্তব্য ও আমাদের সম্পর্কে বিকৃত বক্তব্য প্রত্যাহার করতে হবে।

এতে বক্তারা বলেন, বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের প্রথম পঞ্চবার্ষিকী (১৯৭৩-৭৮) পরিকল্পনার মাধ্যমে সৃষ্ট ম্যাটস্ থেকে ০৪ (চার) বছর মেয়াদি মেডিকেল ডিপ্লোমা কোর্স পাশ করে স্টেট মেডিকেল ফ্যাকাল্টি অব বাংলাদেশ থেকে ডিএমএফ ডিগ্রী অর্জন করে জাতীয় সংসদে প্রনীত আইনের মাধ্যমে BM&DC-থেকে “ডি” ক্যাটাগরি রেজিস্ট্রেশন পেয়ে সরকারি চাকুরিতে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হিসেবে ইউনিয়ন পর্যায়ে উপস্বাস্থ্য কেন্দ্র/স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সফলভাবে চিকিৎসা ও পরিবার পরিকল্পনা সেবা প্রদান করে আসছে।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল আইন ২০১৩ এ বলা হয়েছে BM&DC রেজিস্ট্রেশন প্রাপ্তদের তালিকা প্রকাশ করা হবে।সেমতে, MBBS ও BDS  ডিগ্রীধারীদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হলেও DMF ডিগ্রীধারীদের  তালিকা আজও প্রাশ করা হয়নি।ফলে দেশের বিভিন্ন স্থানে DMF ডিগ্রীধারীদের মোবাইল কোর্ট ও আইন প্রয়োগকারী সংস্থঅর হয়রানীর স্বীকার হকে হচ্ছে। এব্যাপারে সংগঠনের নেতাকর্মীরা BM&DC তে বারবার তাগিদ দেয়ার পরও কোনরকম ব্যবস্থা না নিয়ে, উল্টো হয়রানী করেছে।

১৯৮৫ সালে DMF দের জন্য প্রনীত ড্রাগলিস্টের অধিকাংশই অকার্যকর এবং প্রশ্নবিদ্ধ। তিনযুগ আগের ড্রাগ লিস্ট যুগোপযোগী করার জন্য বারবার অনুরোধ জানালেও BM&DC কর্তৃপক্ষ ভ্রুক্ষেপ করেননি।বরং গত ২২/০২/২০২০ ইং তারিখে BM&DC-র সভাপতি মহোদয় মিডিয়ার সাথে সাক্ষাৎকারে DMF দের পদবী “উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার” বিকৃত করে টেকনোলজিস্ট বলতেও দ্বিধা বোধ করেননি।

বিগত দিনগুলোতে DMF দের রেজিস্ট্রেশন কেড়ে নেয়ার জন্য BM&DC বার বার হীন প্রচেষ্টা চালাচ্ছে। অবশেষে ২০১০সালে তাদের প্রস্তাবনার মাধ্যমে জাতীয় সংসদে আইন পাশ হয় যে, MBBS ও BDS  ডিগ্রীধারী ছাড়া কেউ নামের আগে ডাঃ শব্দটি ব্যবহার করতে পারবে না। যার পরিপ্রেক্ষিতে হাইকোর্টে রীট মামলা দায়ের করা হয় (রীট নং ২৭৩০/২০১৩)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত। বিডিনার্সিংনিউজ.কম
কারিগরি সহায়তায়- সুজিৎ মন্ডল