1. sm.bright420@gmail.com : Asok Halder : Asok Halder
  2. paulsazal16@gmail.com : Sazal Paul : Sazal Paul
  3. rnshakil.cnc@gmail.com : Shafiul Shakil : Shafiul Shakil
  4. sm.bright22@gmail.com : Sujit Mandal : Sujit Mandal
  5. takiakhan109@gmail.com : Takia BSMMU : Takia BSMMU
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৭ অপরাহ্ন

করোনা টেষ্ট ২০০ টাকা এবং ৫০০ টাকা

  • আপলোডের সময়ঃ বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ৪৬৫ বার দেখা হয়েছে।
বন্ধুদের সাথে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  

বিডি নার্সিং নিউজঃ করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষায় ফি নির্ধারন করা হলেও সরকারি কর্মকর্তা-কর্মচারী, একাত্তরের বীর মুক্তিযোদ্ধা ও হতদরিদ্র জনগোষ্ঠীর জন্য তা বিনামূল্যে করা হবে। ১৯৭৪ সালের চিকিৎসা সুবিধা বিধিমালার আওতায় তারা এ বিশেষ সুবিধা পাবেন। 

আজ বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।  

তিনি বলেন, চিকিৎসা সুবিধা বিধিমালা ১৯৭৪ এর আওতায় সরকারি কর্মকর্তা-কর্মচারীগণের চিকিৎসা সংক্রান্ত সকল সুযোগ-সুবিধা বহাল থাকবে। এছাড়া বীর মুক্তিযোদ্ধা, দুঃস্থ ও গরিব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে। এতে এই শ্রেনিভুক্ত ব্যক্তিরা করোনা পরীক্ষার ফির বিষয়ে বিশেষ সুবিধা পাব্নে। 

করোনা পরীক্ষার ফি ও হারের বিস্তারিত তুলে ধরে ডা. নাসিমা বলেন, সরকারি প্রতিষ্ঠানে পরীক্ষার ক্ষেত্রে বুথে বা হাসপাতালে নমুনা দিয়ে আসলে পরীক্ষার ফি ২০০ টাকা। কারো বাসা থেকে নমুনা সংগ্রহ করলে পরীক্ষার ফি ৫০০ টাকা এবং হাসপাতালে ভর্তি রোগীর পরীক্ষায় ২০০ টাকা ধার্য করা হয়েছে। সকল সরকারি হাসপাতালের ক্ষেত্রে উল্লেখিত হারে ফি নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যেই এই আদেশ কার্যকর হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

তবে বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই হার কার্যকর নয় জানিয়ে তিনি বলেন, বেসরকরি হাসপতাল ও প্রতিষ্ঠানের ক্ষেত্রে করোনা পরীক্ষার ফি আগেই নির্ধারণ করে দেওয়া হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠান বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে এক হাজার টাকা এবং পরীক্ষার ফি সাড়ে তিন হাজার টাকা লাগবে। অর্থাৎ মোট সাড়ে চার হাজার টাকা। রোগী যদি  হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে নমুনা জমা দেন তাহলে তা পরীক্ষার ফি সাড়ে তিন হাজার টাকা।

এ সময় যে স্থান থেকে সংগ্রহ করা হবে সেখান থেকেই সরকার নির্ধারিত ফি ক্যাশ মেমোর মাধ্যমে নেয়া হবে বলে জানিয়েছেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত। বিডিনার্সিংনিউজ.কম
কারিগরি সহায়তায়- সুজিৎ মন্ডল